সবার আগে 2016 সালের PSC and JSC পরীক্ষার ফলাফল দেখুন মার্কশিটসহ!

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Loading...

২০১৬ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ২৯ ডিসেম্বর দুপুর ২ টায় প্রকাশ করা হবে। ২০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এ তথ্য জানিয়েছে।

 

২৯ ডিসেম্বর সকালে ১০টায় প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করার পর দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে সহজে জানা যাবে ২০১৬ সালের জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল…

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে চেস্টা করার ফলে অনলাইনে ফলাফল জানা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে। আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি কিছু কিছু শিক্ষা বোর্ড তাঁদের নিজস্ব সাইটেও ফলাফল প্রকাশ করে থাকে। সেখান থেকে অপেক্ষাকৃত সহজে ফলাফল জানা যায়। আপনাদের সুবিধার্থে যে সকল বোর্ড আলাদা করে ফলাফল প্রকাশ করবে তাদের ফলাফল দেখার লিঙ্ক নিচে দেওয়া হলোঃ

 

অনলাইনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২০১৬ পাওয়া যাবে এখানেঃ

মোবাইলে এস এম এস এর মাধ্যমে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২০১৬ জানার নিয়মঃ

➳যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC

➳এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। যেমনঃ

DHA = Dhaka Board | COM = Comilla Board | RAJ = Rajshahi Board | JES = Jessore Board | CHI= Chittagong Board | BAR = Barisal Board | SYL = Sylhet Board | DIN = Dinajpur Board | MAD = Madrassah Board | TEC= Technical Board

➳ এরপর, একটি স্পেস দিন এবং আপনার রোল নম্বরটি লিখুন।

➳ এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল অর্থাৎ 2016 লিখুন।

➳ Example: JSC <স্পেস>JES <স্পেস>123456 <স্পেস>2016

মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রেঃ JDC<স্পেস>MAD<স্পেস>123467<স্পেস>2016

➳ এবার মেসেজ টি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ এর পদ্ধতি জানতে এখানে ক্লিক করুন

জেএসসি-জেডিসি পরীক্ষার পরিসংখ্যানঃ

উল্লেখ্য, ২০১৬ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৭ নভেম্বর শেষ হয়ার কথা ছিলো। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ৬ নভেম্বরের জেএসসির বরিশাল, চট্টগ্রাম ও কুমিল্লা বোর্ড এবং জেডিসির সারা দেশের পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তীতে জেএসসির স্থগিত পরীক্ষা ১২ নভেম্বর এবং জেডিসির পরীক্ষা হয় ১৯ নভেম্বর নেওয়া হয়। নির্ধারিত দিনগুলোতে সকাল ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে এবার ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

গত বছরের ফলাফলের পরিসংখ্যানঃ গত বছর জেএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলো ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জন। এর মধ্যে পাস করে ২০ লাখ ৯৮ হাজার ৮২ জন।

JSC Result 2016 With Mark Sheet

JSC Result 2016 will be published on December 29, 2016 .This is the best link to find out JSC and JDC Result easily and quickly.

জেএসসিতে গড় পাসের হার ছিলো ৯২.৩১। এর মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ছিলো ৯০.৩৯ শতাংশ, রাজশাহী বোর্ডে পাসের হার ছিলো ৯৭.৪৭ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাসের হার ছিলো ৯২.৫১ শতাংশ, যশোর বোর্ডে পাসের হার ছিলো ৯৫.৪৪ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে পাসের হার ছিলো ৮৫.৪৮ শতাংশ, বরিশাল বোর্ডে পাসের হার ছিলো ৯৭.২৬ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ছিলো ৯৩.৫৯ শতাংশ ও দিনাজপুর বোর্ডে পাসের হার ছিলো ৯১.৫২ শতাংশ। গতবার জেএসসিতে মোট জিপিএ-৫ পেয়েছিলো ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন শিক্ষার্থী।

জেডিসিতে গড় পাসের হার ছিলো ৯২.৪৬ শতাংশ। মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৮ হাজার ৭৬১ জন।

জেএসসি-জেডিসি পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৮ হাজার ৫৮৩টি। আর কোনো শিক্ষার্থীই পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৪৩টি।

 

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Loading...
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*